বিজেপি মুসলিম নাম পরিবর্তনের নোংরা রাজনীতি করছে: আসরারুল হক কাসেমী

0

অনলাইন ডেস্ক: বিজ্ঞ আলেমে দীন, সংসদ সদস্য মাওলানা আসরারুল হক কাসেমী সম্প্রতি গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিজেপি সরকারের মুসলিম নাম পরিবর্তনের তীব্র সমালোচনা করেছেন।

তিনি বলেন, শহর ও স্টেশন ও গ্রামের নাম পরিবর্তনের রাজনীতি সংকীর্ণ মন মানসিকতা ছাড়া আর কিছুই নয়।

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, ভারতে যারা ইসলামি নাম পরিবর্তন করে ভিন্ন নাম দিচ্ছে তারা মূলত উন্নয়ন কর্মকাণ্ড ও জনকল্যাণে মনোযোগ দেওয়ার পরিবর্তে এসব হীনমন্যতাপূর্ণ কাজ করছে। এতে জাতি তাদের প্রতি অসন্তুষ্টই বেশি হচ্ছে।

তিনি আরো বলেন, কেন্দ্রীয় সরকারের নীরবতার সুযোগে স্টেশন ও শহরগুলির নাম পরিবর্তন করে বিকল্প নাম দিচ্ছে তারা। এদিকে এ নাম পরিবর্তনে প্রধানমন্ত্রীর অবহেলা ও কেন্দ্রের নীরবতা সহিত্যই খুব দুঃখজনক।

হিন্দুরা বিষয়টি কীভাবে দেখছে এর জবাবে তিনি বলেন, তারা জায়গা ও স্থাপনার নাম পরিবর্তন করে যোগী সরকার হিন্দুদের কাছে এই বার্তা দিতে চায়, তারা হিন্দুত্বের ইতিহাস সংরক্ষণ করছে, কিন্তু বাস্তবতা আসলে ভিন্ন কথা বলছে।

হিন্দুদের বিজ্ঞজনেরা মূলত মনে করে মানুষের সমস্যা মোকাবেলায় রাজনীতির প্রয়োগ দরকার। নাম পরিবর্তনের রাজনীতি খুবই খারাপ রাজনীতি। ধর্মীয় নীতি ও আদর্শ পরিবর্তন, কোনো সরকারের জন্য সমিচীন কাজ নয়।

ইসলামি নামও একটি দেশের ইতিহাস ঐতিহ্য ও ধর্মের থেকে ভিন্ন একটি জিনিস। একটি ইসলামি দেশেও হিন্দুয়ানা নাম রয়েছে। তাই বলে সেগুলো পরিবর্তন করে ইতিহাসের ওপর কালিমা লেপন করা উচিত নয়। আর এ রাজনীতি স্বচ্ছ ও সুন্দরের রাজনীতি নয়।

তিনি আরো বলেন, আজ আপনারা ক্ষমতায় আছেন, নিজেদের নামে এলাকার নাম করণ করছেন। কাল আপনি ক্ষমতায় থাকবেন এর কোনো নিশ্চয়তা কোথায়? এরপর যদি কোনো মুসলমান ক্ষমতায় আসে সে যদি আবার তার নাম পরিবর্তন করে, এভাবে চলতে থাকলে কী অবস্থা হবে?

নীচু মনমানসিকতা পরিহার করে নাম পরিবর্তনের রাজনীতি থেকে সরে আসা উচিত। আজ আমাদের দেশে ক্রমবর্ধমান বেকারত্ব, ক্ষুধা ও অনাহারে মানুষ ধুকে ধুকে মরছে। জায়গায় জায়গায় শ্রমিক ও কৃষক আত্মহত্যা করছে। নারীদের ইজ্জতের কোনো মূল নেই।

নারীরা রাস্তায় নিরাপদ নয়, অর্থনৈতিক দিক থেকে ভেঙ্গে পড়ছে। সে বিষয়গুলোর দিকে ও দেশের ‍উন্নতির দিকে লক্ষ্য না করে তারা আজ পড়ে আছে নাম পরিবর্তনের নোংরা রাজনীতি নিয়ে।

মাওলানা আসরারুল হক কাসেমী আরো বলেন একটি রাষ্ট্রের প্রধান কাজ হচ্ছে জনগণের সমস্যা দূর করা, এবং অর্থনীতি উন্নত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

কিন্তু লজ্জাজনক সত্য হলো, বিজেপি ও অন্যান্য সমমনা রাজনীতিবিদরা সাম্প্রদায়িকতাকে প্রাধান্য দিয়ে ধর্মীয় ঘৃণা আর ষড়যন্ত্র করে ইসলামি নামগুলো পরিবর্তন করে ফেলছে। এটা খুবই লজ্জা ও হতাশাজনক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here