‘মুজাফফর নগর’সহ অনেক শহরের নাম পরিবর্তন করা হবে: বিজেপি বিধায়ক সঙ্গীত সোম

0

কলম অনলাইন ডেস্ক: উত্তরপ্রদেশের বিজেপি বিধায়ক সঙ্গীত সোম বলেছেন, মুজাফফর নগরের নাম পরিবর্তন করে ‘লক্ষ্মীনগর’ রাখা হবে। এছাড়া অনেক শহরের নাম পরিবর্তন করা হবে।

সঙ্গীত সোমের দাবি, মুগল শাসকরা দেশের সভ্যতা ও সংস্কৃতি নির্মূল করার কাজ করেছেন। তাঁরা মৌলবাদের নামে,  হিন্দুত্বকে শেষ করার কাজ করেছেন। অনেক আগে থেকে মুজাফফর নগরের নাম পরিবর্তন করার দাবি জানিয়ে আসছেন মানুষজন।’ তিনি বলেন, ‘মুজাফফর আলী নামে এক নবাব মুজাফফর নগর নাম দিয়েছিলেন। এবার তাঁরা নিজেদের সংস্কৃতিকে রক্ষা করতে ও তা পুনরায় ফিরিয়ে আনার জন্য কাজ করছেন।’

উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট ও তেলেঙ্গানা রাজ্যে হিন্দুত্ববাদী বিজেপি নেতারা বিভিন্ন ঐতিহাসিক স্থানের নাম পরিবর্তনের চেষ্টা চালাচ্ছেন। বর্তমানে বিজেপিশাসিত উত্তর প্রদেশে এরইমধ্যে এলাহাবাদ শহরের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ, ফৈজাবাদ জেলার নাম অযোধ্যা এবং মুঘলসরাই স্টেশনের নাম পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের নামে নামকরণ করেছে।

অন্যদিকে, বিজেপিশাসিত মহারাষ্ট্রে হিন্দুত্ববাদী শিবসেনা আওরঙ্গাবাদ শহরের নাম পরিবর্তন করে শাম্ভাজিনগর ও ওসমানাবাদের নাম পরিবর্তন করে ধরাশিব রখার দাবি জানিয়েছে। শিবসেনা নেতা সাংসদ সঞ্জয় রাউত এমপি ওই দাবি জানিয়েছেন।

এছাড়া তেলেঙ্গানার বিজেপি বিধায়ক টি. রাজা সিং ঐতিহাসিক হায়দ্রাবাদ শহরের নাম পরিবর্তন করে ভাগ্যনগর রাখার পক্ষে সাফাই দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here