কলকাতায় কোন কোন মুসলিম নামাঙ্কিত রাস্তার নাম পরিবর্তন হয়েছে! জেনে নিন

0

অনলাইন ডেস্ক: উত্তরপ্রদেশের ফৈজাবাদ শহর থেকে শুরু করে গুজরাতের আহমেদাবাদ শহর, নাম পালটে চলেছে বিজেপি শাসিত সরকার। এমনকী মুজাফফরনগরের নামও পাল্টাতে উদ্যাগ নিয়েছে যোগী আদিত্যনাথের সরকার।

আগেই দিল্লিতে আকবরের নামে রাস্তার নাম পরিবর্তন করে রানা প্রতাপের নামে ও মুঘলসরাই স্টেশনের নাম দীনদয়াল উপাধ্যায়ের নামে পরিবর্তন করে দিয়েছে।

বিজেপি সরকার মুসলিম নামযুক্ত শহর কিংবা রাস্তা বা রেলেস্টশনের নাম পরিবর্তন করতে চলেছে। কিন্তু বাদ গেছিল অবিজেপি শাসিত রাজ্যগুলি। যদিও অবিজেপি শাসিত রাজ্যে মুসলিমদের নামে থাকা রাস্তার নামও পাল্টানো হয়েছে নীরবে। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। যদিও তৃণমূল সরকারে আসার অনেক আগেই এই নাম পাল্টানো হয়েছে।

এ বার দেখা যেতে পারে কলকাতায় কোন কোন মুসলিম নামাঙ্কিত রাস্তার নাম পরিবর্তন করে দেওয়া হয়েছে। আসলে এমনভাবে পরিবর্তন করা হয়েছে যা নিয়ে সাধারণ মানুষের প্রশ্ন তোলা যদিও কঠিন। তবু প্রশ্ন উঠতে শুরু করেছে। অন্য রাজ্যে যখন মুসলিম নাম বাদ দিয়ে নতুন নাম রাখা হয়েছে তখন সরব হয়েছেন এ রাজ্যের বুদ্ধিজীবী থেকে শুরু করে সাধারণ মানুষ। কিন্তু কলকাতার বেলায় তারা কিন্তু নীরবই থেকে গেছেন। তবে, অতীত নাম পরিবর্তন করার চেষ্টাটা নতুন নয় কলকাতায়।

অনেকে হয়তো জানেন না যে কলকাতায় মুসলিম নামের বদল হয়েছে। এ প্রসঙ্গে বলা যেতে পারে শোভাবাজার এলাকার কথা। মসজিদ বাড়ি স্ট্রিটের একটা অংশের নাম পালটে রাখা হয়েছে অক্ষয় কুমার ঈশ্বর মিত্র লেন। মানিকতলার গোয়াবাগান এলাকায় আগে বহু মুসলিমের বাস ছিল। ৬৪ এর দাঙ্গার পর এই এলাকায় মুসলিম পরিবারগুলো এলাকা ছাড়েন। অনেকে চলে যান ওপার বাংলায়। তখন এলাকায় পরিচিত ছিল চাঁদ বিবি স্ট্রিটের নাম। পরে তা বদলে রাখা হয়েছে চণ্ডীবাড়ি স্ট্রিট।

শিয়ালদা উড়ালপুলের কাছে ছিল হায়াত খান লেন। তা পালটে রাখা হয়েছ মহিন্দ্রনাথ মিত্র রোড। আর পাশে বহুল পরিচিত মির্জাপুর স্ট্রিটের নাম রাখা হয়েছে স্বাধীনতা সংগ্রামী সূর্য সেনের নামে। মির্জাপুর স্ট্রিট এখন সূর্য সেন স্ট্রিট নামেই পরিচিত। যদিও বহু সাধারণ রাস্তার নাম মুসলিম মনীষীদের নামেও রাখা হয়েছে। যেমন সৈয়দ আমীর আলি এভিনিউ, মাওলানা শওকত আলি স্ট্রিট প্রভৃতি। এই মুসলিম নামাঙ্কিত রাস্তার নাম পরবর্তনের নথি রয়েছে কলকাতা পুরসভায়। ওয়েবসাইটেও প্রামাণ্য রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here